1. [email protected] : admi2017 :
  2. [email protected] : annagilliam :
  3. [email protected] : kaseyhartwell1 :
  4. [email protected] : pimgiuseppe :
  5. [email protected] : test114192 :
  6. [email protected] : test15530113 :
  7. [email protected] : test18644919 :
  8. [email protected] : test2246679 :
  9. [email protected] : test25777112 :
  10. [email protected] : test27772429 :
  11. [email protected] : test28072043 :
  12. [email protected] : test29576900 :
  13. [email protected] : test34936489 :
  14. [email protected] : test35340289 :
  15. [email protected] : test37141039 :
  16. [email protected] : test3734843 :
  17. [email protected] : test41175725 :
  18. [email protected] : test43179736 :
  19. [email protected] : test44134420 :
  20. [email protected] : test45570592 :
  21. [email protected] : test46751630 :
  22. [email protected] : test8373381 :
  23. [email protected] : wpuser_lfudhofinnhh :
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১২:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
কয়েকশ’ কর্মী-সমর্থক নিয়ে মনোনয়নপত্র জমা দিলেন লুৎফর রহমান স্বপন  বন্দরে লিপি ওসমান-তানভীর টিটু-লাভলুর সংবর্ধনা শুক্রবার বন্দরে আকিজ প্রশাসন বিভাগের উপ-ব্যবস্থাপক হাফিজুর জখমের ঘটনায় গ্রেপ্তার ৩ খাঁন মাসুদের বিরুদ্ধে ফ্যাক আইডি খুলে অপপ্রচার  রূপগঞ্জে সংগঠিত চাঞ্চল্যকর, ক্লুলেস ও নৃশংস সাব্বির আহমেদ হত্যাকান্ডের ৩ হত্যাকারীকে ৪৮ ঘন্টার মধ্যে র‌্যাব-১১ কর্তৃক গ্রেফতার র‌্যাব-১১ এর অভিযানে ফতুল্লা হতে সাড়ে ৩ কেজি গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার র‌্যাব-১১ এর অভিযানে সিদ্ধিরগঞ্জে ভেজাল ও ক্ষতিকর খাদ্যপণ্য তৈরি ও বাজারজাত করণের অপরাধে ১ জন গ্রেফতার, বিপুল পরিমান ভেজাল খাদ্যপণ্য ও কেমিক্যাল জব্দ সরকার খালেদা জিয়াকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে, অনাকাঙ্ক্ষিত কিছু হলে তার দায় সরকারের : নজরুল ইসলাম আজাদ নারায়ণগঞ্জে নৌ ও সড়ক নিরাপত্তা সচেতনতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বিএনপি নেতা সুরুজ্জামানের মৃত্যুতে ছাত্রদল নেতা কামরুল হাসান রোমেন এর শোক প্রকাশ

আজ ২৩ মার্চ পতাকা উত্তোলন দিবস: দেশের সর্বোচ্চ আদালতে বাংলাদেশের পতাকা প্রথম উত্তোলন করেন নারায়ণগঞ্জের একেএম শামসুজ্জোহা

টেলিগ্রাফ ডেস্ক রিপোর্ট:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১
  • ২১১ বার

১৯৭১ সালের ১৭ ডিসেম্বর। স্বাধীনতার বাতাস বইছে চারদিকে, তখনও দেশের অনেক স্থানীয় শত্রু মুক্ত হয়নি। এ অবস্থায় মুজিবনগর সরকারের প্রতিনিধি হিসেবে প্রথম বেতার ভাষণ দিয়েছিলেন, এরপর স্বাধীন দেশের সর্বোচ্চ আদালতে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন তিনি। ফেরার পথে পাকিস্তানি চরদের গুলিতে আহত হয়েছিলেন।

 

আজ ২৩ মার্চ পতাকা উত্তোলন দিবসে সেই ‘বীরের কথা’ তোলে ধরা হলো । সেই বীরের নাম এ. কে.এম. শামসুজ্জোহা। তিনি প্রয়াত সাংসদ নাসিম ওসমান,বর্তমান সাংসদ সেলিম ওসমান ও সাংসদ শামীম ওসমানের পিতা।

 

বাংলাদেশ সরকারের মন্ত্রী পরিষদ বিভাগ সূত্রে জানা যায়, ‘১৯৭১ সালের ১৭ ডিসেম্বর তিনি মুজিবনগর সরকারের প্রতিনিধি হিসেবে প্রথম বেতার ভাষণ প্রদান করেন এবং দেশের সর্বোচ্চ আদালতে জাতীয় পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলন শেষে ঐ দিনই বেগম মুজিব-এর নিকট মুজিবনগর সরকারের বার্তা পৌঁছাতে গিয়ে তিনি পাকিস্তানি চরদের গুলিতে আহত হন।’

 

এ. কে. এম. শামসুজ্জোহা ১৯২৪ সালে নারায়ণগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা খান সাহেব এম. ওসমান আলী এবং মাতা জামিলা ওসমান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

 

১৯৪২ সালে তিনি নারায়ণগঞ্জ স্টুডেন্ট মুসলিম লীগের সাধারণ সম্পাদক হন এবং ১৯৪৫ সালে শিক্ষা আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেন। ১৯৪৯ সালে তিনি আওয়ামী মুসলিম লীগে সদস্য হিসেবে যোগদান করে দল গঠনে আত্মনিয়োগ করেন। ১৯৫২ সালে তিনি নারায়ণগঞ্জ ভাষা সংগ্রাম পরিষদের সভাপতি হিসেবে ভাষা আন্দোলনে নেতৃত্ব দেন। এ সময় মিথ্যা মামলায় তাঁকে ১৮ মাস কারাবন্দী রাখা হয়েছিলো। ১৯৬৪ সালে নারায়ণগঞ্জ মহকুমা সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধ কমিটির আহ্বায়কের দায়িত্ব পালনকালে তিনি নারায়ণগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে জীবনের মায়া ত্যাগ করে কাজ করেন।

 

এ. কে. এম. শামসুজ্জোহা ১৯৭০-এর নির্বাচনে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই ও প্রশিক্ষণ কার্যক্রমে তাঁর বিশেষ অবদান রয়েছে। মুজিবনগর সরকারের প্রতিনিধি হিসেবে ভারতের বিভিন্ন রাজ্য ভ্রমণ করে জনমত গঠন ও তহবিল সংগ্রহে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর তিনি মুজিবনগর সরকারের প্রতিনিধি হিসেবে প্রথম বেতার ভাষণ প্রদান করেন এবং দেশের সর্বোচ্চ আদালতে জাতীয় পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলন শেষে ঐ দিনই বেগম মুজিব-এর নিকট মুজিবনগর সরকারের বার্তা পৌঁছাতে গিয়ে তিনি পাকিস্তানি চরদের গুলিতে আহত হন। স্বাধীনতা যুদ্ধের পর তিনি দেশ গঠনে আত্মনিয়োগ করেন। ১৯৭৩ সালে নারায়ণগঞ্জ-৫ (সদর ও বন্দর) এলাকা থেকে তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারের নির্মম হত্যাকান্ডের পর কুখ্যাত খন্দকার মুস্তাক কতৃক মন্ত্রিত্ব গ্রহণের প্রস্তাব প্রত্যাখ্যান করলে তাঁকে ১৮ মাস কারাবন্দী রাখা হয়।

 

১৯৬৬ হতে ১৯৮১ সাল পর্যন্ত সময়ে তিনি প্রথমে বাংলাদেশ আওয়ামী লীগ নারায়ণগঞ্জ শহর ও পরে নারায়ণগঞ্জ মহকুমা কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৮১-১৯৮৭ সময়কালে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে তিনি জাতীয় রাজনীতিতে অসামান্য অবদান রাখেন। ১৯৮৭ সালের ২০ ফেব্রুয়ারি তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

 

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্ষেত্রে অনন্যসাধারণ ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ এ. কে. এম. শামসুজ্জোহা-কে (মরণোত্তর) ‘স্বাধীনতা পুরস্কার-২০১১’ প্রদান করা হয়েছিল।

 

উল্লেখ্য,২৩ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম নিজ হাতে জাতীয় পতাকা উত্তোলন করেন ধানমন্ডিতে তার নিজ বাসভবনে। বিদেশের মাটিতে ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে ১৯৭১ সালের ১৮ এপ্রিল সর্বপ্রথম বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। মুক্তিযুদ্ধের সময় ১৭ এপ্রিল মেহেরপুরে বর্তমান মুজিবনগরের আম্রকাননে জাতীয় পতাকা উত্তোলনের সময় সর্বপ্রথম জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

 

প্রথমে জাতীয় পতাকাটি ছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত। ১২ জানুয়ারি, ১৯৭২ তারিখে বাংলাদেশের পতাকা থেকে মানচিত্রটি সরিয়ে ফেলা হয়। বাংলাদেশের জাতীয় পতাকাটি ১৯৭২ সালের ১৭ জানুয়ারি রাষ্ট্রীয়ভাবে গ্রহণ করা হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Telegraphnews24.com
Theme Dwonload From telegraphnews24.Com