1. [email protected] : admi2017 :
  2. [email protected] : annagilliam :
  3. [email protected] : test2246679 :
  4. [email protected] : test25777112 :
  5. [email protected] : test29576900 :
  6. [email protected] : test34936489 :
  7. [email protected] : test44134420 :
  8. [email protected] : test46751630 :
  9. [email protected] : test8373381 :
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৩:৩৭ অপরাহ্ন

এবারও রমজানে উমরা-ইতিকাফ বন্ধ থাকছে

ডেস্ক রিপোর্ট
  • আপডেট টাইম : সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ২৬৬ বার

করোনার কারণে আসন্ন রমজান মাসেও উমরা পালন, মসজিদে হারাম ও মসজিদে নববীতে ইতিকাফসহ ইফতার আয়োজন হচ্ছে না। সৌদি আরবের নবনিযুক্ত ধর্ম মন্ত্রী এখনও এ বিষয়ে কোনো ঘোষণা দেননি। তবে প্রয়োজনীয় সতর্কতা ও নিয়ম মেনে খতমে তারাবি অনুষ্ঠিত ও কিয়ামুল লাইল অনুষ্ঠিত হবে। চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে ১৩ এপ্রিল পবিত্র রমজান মাস শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

সৌদি আরবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব তীব্রতর হওয়ার প্রেক্ষিতে আগামী মে মাস পর্যন্ত সকল আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত হওয়ার কারণে ধারণ করা হচ্ছে, আসন্ন রমজান মাসে মুসল্লিদের ব্যাপকভাবে উমরা পালনের সুযোগ হচ্ছে না।

আন্তর্জাতিক ফ্লাইটের নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ার সঙ্গে সঙ্গে ভারত, পাকিস্তান এবং বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের মুসলমানদের রমজান মাসে উমরা পালনের আশা ক্ষীণ থেকে ক্ষীণ হচ্ছে। সৌদি আরবের সিভিল এভিয়েশন অথরিটি কর্তৃক জারি করা সর্বশেষ সুপারিশ অনুসারে, সেদেশের সকল আন্তর্জাতিক ফ্লাইট ১৭ মে পর্যন্ত স্থগিত থাকবে।

 

এই বছর উমরার অনুমতি না পেলে টানা দুই বছর সৌদি আরবের বাইরের মুসলমানরা পবিত্র রমজান মাসে উমরা করার সুযোগ থেকে বঞ্চিত হবেন। এমন ঘটনা ইতিহাসে আর ঘটেনি। ২০২০ সালে করোনাভাইরাসেরে প্রার্দুভাব এতটাই মারাত্মক হয়েছিল যে, সৌদি আরবে বসবাসকারী লোকেরাও উমরা পালনের অনুমতি পায়নি। মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববীতে স্বল্প পরিসরে নামাজ আদায়ের ব্যবস্থা থাকলেও উমরা পালন একেবারে বন্ধ ছিল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Telegraphnews24.com
Theme Dwonload From telegraphnews24.Com