1. [email protected] : admi2017 :
  2. [email protected] : annagilliam :
  3. [email protected] : kaseyhartwell1 :
  4. [email protected] : pimgiuseppe :
  5. [email protected] : test114192 :
  6. [email protected] : test15530113 :
  7. [email protected] : test18644919 :
  8. [email protected] : test2246679 :
  9. [email protected] : test25777112 :
  10. [email protected] : test27772429 :
  11. [email protected] : test28072043 :
  12. [email protected] : test29576900 :
  13. [email protected] : test34936489 :
  14. [email protected] : test35340289 :
  15. [email protected] : test37141039 :
  16. [email protected] : test3734843 :
  17. [email protected] : test41175725 :
  18. [email protected] : test43179736 :
  19. [email protected] : test44134420 :
  20. [email protected] : test45570592 :
  21. [email protected] : test46751630 :
  22. [email protected] : test8373381 :
  23. [email protected] : wpuser_lfudhofinnhh :
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১২:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
কয়েকশ’ কর্মী-সমর্থক নিয়ে মনোনয়নপত্র জমা দিলেন লুৎফর রহমান স্বপন  বন্দরে লিপি ওসমান-তানভীর টিটু-লাভলুর সংবর্ধনা শুক্রবার বন্দরে আকিজ প্রশাসন বিভাগের উপ-ব্যবস্থাপক হাফিজুর জখমের ঘটনায় গ্রেপ্তার ৩ খাঁন মাসুদের বিরুদ্ধে ফ্যাক আইডি খুলে অপপ্রচার  রূপগঞ্জে সংগঠিত চাঞ্চল্যকর, ক্লুলেস ও নৃশংস সাব্বির আহমেদ হত্যাকান্ডের ৩ হত্যাকারীকে ৪৮ ঘন্টার মধ্যে র‌্যাব-১১ কর্তৃক গ্রেফতার র‌্যাব-১১ এর অভিযানে ফতুল্লা হতে সাড়ে ৩ কেজি গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার র‌্যাব-১১ এর অভিযানে সিদ্ধিরগঞ্জে ভেজাল ও ক্ষতিকর খাদ্যপণ্য তৈরি ও বাজারজাত করণের অপরাধে ১ জন গ্রেফতার, বিপুল পরিমান ভেজাল খাদ্যপণ্য ও কেমিক্যাল জব্দ সরকার খালেদা জিয়াকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে, অনাকাঙ্ক্ষিত কিছু হলে তার দায় সরকারের : নজরুল ইসলাম আজাদ নারায়ণগঞ্জে নৌ ও সড়ক নিরাপত্তা সচেতনতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বিএনপি নেতা সুরুজ্জামানের মৃত্যুতে ছাত্রদল নেতা কামরুল হাসান রোমেন এর শোক প্রকাশ

শ্রম আইনের মূল ভিত্তি হতে হবে বাংলাদেশের সংবিধান, আইএলও কনভেনশন ও সর্বজনীন মানবাধিকার ঘোষণা : নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের মতবিনিময় সভায় শ্রমিক নেতা রাজেকুজ্জামান রতন

প্রেস রিলিজ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১
  • ৭১ বার

গণতান্ত্রিক শ্রম আইনের আকাঙ্খা ও শ্রম আইন সংশোধনের সাম্প্রতিক উদ্যোগ-শীর্ষক মতবিনিময় সভা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে ৯ মার্চ ২০২১ সকাল ১০ টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের ৬ষ্ঠ তলায় নারায়ণগঞ্জ টিভি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

 

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লবের সভাপতিত্বে মতবিনিময়সভায় বক্তব্য রাখেন শ্রম আইন সংশোধন কমিটির সদস্য সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতন, বিকেএমইএ-র সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ হাতেম, জাতীয় শ্রমিক জোট, বাংলাদেশ-এর কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুজ্জামান বাদশা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক প্রকাশ দত্ত, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক নিখিল দাস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলার শ্রম পরিদর্শক তুহিনুর রহমান , বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, জাতীয় শ্রমিক জোট, বাংলাদেশ নারায়ণগঞ্জ জেলার সভাপতি সৈয়দ হোসেন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এস এম কাদির, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সহ-সভাপতি সাইফুল ইসলাম শরীফ, নারায়ণগঞ্জ জজ কোটের আইনজীবী মাজেদুল হক রাজন।

 

রাজেকুজ্জামান রতন, রাষ্ট্র কতটা গণতান্ত্রিক তা বুঝা যায় আইন কতটা গণতান্ত্রিক তা দেখে। কোন দেশের উৎপাদন ও অর্থনীতির প্রধান ভিত্তি শ্রমিক। শ্রমিক অধিকার কেমন তা বুঝা যায় সে দেশের শ্রম আইন দেখে। আইনের মূল ভিত্তি হতে হবে সংবিধান আই এল ও কনভেনশন এবং সার্বজনীন মানবাধিকারের ঘোষণা। শ্রমের মর্যাদা এবং শ্রমিকের অধিকার খর্ব করে এমন কোন কিছুই ন্যায় সংগত হতে পারে না।

 

তিনি আরও বলেন, ২০০৬ সালে ভিন্ন ভিন্ন ২৫ টি শ্রম আইনকে একত্রিত করে শ্রম আইন ২০০৬ প্রবর্তন করা হয়। শ্রম আইন এলেও শ্রমিকের অধিকারের স্বীকৃতি ও প্রতিষ্ঠা হলো না। এমনকি পরাধীন আমলেও যে সমস্ত দাবি নিয়ে শ্রমিকদের আন্দোলন করতে হয়েছিল তাও অর্জিত হয়নি। শ্রমিকদের সংগঠিত হওয়ার ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতা আইনগতভাবেই তৈরি করা হয়েছে। তাই শ্রম আইন প্রবর্তনের পর থেকেই এর শ্রমিক স্বার্থ বিরোধী ধারা নিয়ে শ্রমিক সংগঠনসমূহ প্রতিবাদ করতে থাকে। শ্রমিক সংগঠনসমূহের দাবি ছিল আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ যা বাংলাদেশ সরকার ১৯৭২ সালে অনুসমর্থন করেছে তার আলোকে এবং বাংলাদেশের সংবিধান সার্বজনীন মানবাধিকারের ঘোষণাকে বিবেচনায় রেখে শ্রম আইন প্রবর্তন করতে হব্ ে। কিন্তু প্রবর্তিত আইনে তার প্রতিফলন ঘটেনি। তাই শ্রমিক সংগঠনসমূহের দাবি এবং আইএলও কর্তৃক প্রদত্ত পর্যবেক্ষণের কারণে ২০১৩ সালে শ্রম আইন সংশোধিত হয়। এ সংশোধিত আইনেও ট্রেড ইউনিয়ন অধিকার সম্প্রসারিত হয়নি। তাই প্রতিবাদ আন্দোলন চলতে থাকে। এ সময় রানা প্লাজা দুর্ঘটনা হয়। সে সময় শ্রম আইনের প্রশ্নে আইএলও ইউরোপিয়ান ইউনিয়ন তাদের পর্যবেক্ষণ মতামত ও আপত্তির মুখে ২০১৮ সালে আবারও শ্রম আইন সংশোধন হয়্। কিন্তু কিছু পরিবর্তন পরিমার্জন হলেও শ্রমিকের গণতান্ত্রিক অধিকার ও ট্রেড ইউনিয়ন অধিকারের আকাঙ্খা পূরিত হয়নি। তাই আবারও শ্রম আইন সংশোধনের প্রয়োজন হয়ে পড়েছে। আমরা শ্রম আইন ২০০৬ সংশোধনে শ্রমিক ফ্রন্টের পক্ষ থেকে প্রাথমিকভাবে ৭৯ টি সংশোধনের প্রস্তাব রাখছি। সকল অংশের সাথে আলোচনা করে এ প্রস্তাবনা আরও সমৃদ্ধ হবে।

 

মোহাম্মদ হাতেম বলেন, যে কোন কারখানায় মালিক-শ্রমিক সংকট আলাপ আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করা সম্ভব। আলোচনার পথ খোলা রাখলে বড় ধরণের শ্রমিক সংকট প্রশমিত করা যায়। শ্রমিক নেতৃবৃন্দের প্রতি আহ্বান থাকবে আপনারা যে কোন সমস্যা বিকেএমইএ, কলকারখানা অধিদপ্তর জানাবেন, আমরা সংকট নিরসনে আলোচনার উদ্যোগ নিব। শ্রম আইন সংশোধনের প্রশ্নে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট যে মালিক, শ্রমিক এবং সরকার পক্ষকে নিয়ে আলোচনা করছে এটা গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উদ্যোগ বলে মনে করি। আমি তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানাই।

 

সাইফুজ্জামান বাদশা বলেন, সংশ্লিষ্ট সকল মহলের মতামতের ভিত্তিতে ২০১৩ ও ২০১৮ সালে সংশোধনীতে শ্রমিকের কর্তিত অধিকার ফিরিয়ে এনে আইএলও কনভেনশনের আলোকে শ্রম আইন ২০০৬ সংশোধন করে একে গণতান্ত্রিক শ্রম আইনের রূপ দিতে হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Telegraphnews24.com
Theme Dwonload From telegraphnews24.Com