1. [email protected] : admi2017 :
  2. [email protected] : annagilliam :
  3. [email protected] : kaseyhartwell1 :
  4. [email protected] : pimgiuseppe :
  5. [email protected] : test114192 :
  6. [email protected] : test15530113 :
  7. [email protected] : test18644919 :
  8. [email protected] : test2246679 :
  9. [email protected] : test25777112 :
  10. [email protected] : test27772429 :
  11. [email protected] : test28072043 :
  12. [email protected] : test29576900 :
  13. [email protected] : test34936489 :
  14. [email protected] : test35340289 :
  15. [email protected] : test37141039 :
  16. [email protected] : test3734843 :
  17. [email protected] : test41175725 :
  18. [email protected] : test43179736 :
  19. [email protected] : test44134420 :
  20. [email protected] : test45570592 :
  21. [email protected] : test46751630 :
  22. [email protected] : test8373381 :
  23. [email protected] : wpuser_lfudhofinnhh :
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১১:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
নাসিকের জন্মের পূর্ব থেকেই ২৩ নং ওয়ার্ডে জনপ্রিয়তার শীর্ষে কাউন্সিলর সাইফুদ্দিন আহম্মেদ দুলাল প্রধান কাউন্সিলর দুলাল প্রধানের জন্য ১২ টি মসজিদে শুকরানা দোয়া অনুষ্ঠিত তুমি লাশ ফালাবে আর আমি কি আঙ্গল চুসব ? : দেলোয়ার প্রধানকে কাজিম উদ্দিন প্রধান কাজিম উদ্দিন প্রধানের সাথে ২০ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জাহাঙ্গীরে সৌজন্য স্বাক্ষাত সোনারগাঁয়ে ৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচন আজ শ্রমিক নেতা পলাশকে অভিনন্দন জানালেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য মোহাম্মদ জমশের আলী  শ্রমিক নেতা পলাশ চতুর্থ বারের মত আলীগঞ্জ উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হওয়ায় ট্রলার বাল্কহেড শ্রমিক ইউনিয়নের অভিনন্দন নাসিক মেয়র গণতান্ত্রিক শিষ্টাচারের প্রতি বৃদ্ধাংগুলি প্রদর্শন করছেন : আবু হাসান টিপু কোন্ডা ইউপি নির্বাচনে একটি মহল ভোট কারচুপির মাধ্যমে আমাকে পরাজিত করার গভীর ষড়যন্ত্র মেতে উঠেছে : মেম্বার পদপ্রার্থী ময়ফল বেগম  দক্ষিন কেরানীগঞ্জ কোন্ডা ইউনিয়ন পরিষদের নির্বাচনে ৪ নং ওয়ার্ড মেম্বার পদপ্রার্থী মোঃ আজহার মাসুমের বিশাল নির্বাচনী শোডাউন 

আজ ৬৬ তম জন্ম দিন,সাংবাদিক জাফর আহমদ আমাদের অহংকার -এনামুল হক প্রিন্স

এনামুল হক প্রিন্স
  • আপডেট টাইম : রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৮৩ বার

একজন গণমাধ্যমকর্মী, মানবাধিকারকর্মী, সংগঠক ও সমাজ দরদী ব্যক্তিত্ব জাফর আহমদ। ১৯৬৫ সাল থেকে সংবাদপত্রে লেখালেখি শুরু করেন। লেখালেখি ও সাংবাদিকতা করছেন ৫৬ বছর ধরে। ২১ বছর ধরে দৈনিক আজকের জন্মভূমি পত্রিকার সম্পাদক ও প্রকাশকের দায়িত্ব পালন করছেন অত্যন্ত নিষ্ঠা ও আন্তরিকতার সাথে। তৃণমূল থেকে উঠে আসা একজন পূর্ণমাত্রা সাংবাদিক জাফর আহমেদ। নারায়ণগঞ্জবাসীর নিকট একজন ভালো বলিষ্ঠ ও সাহসী সাংবাদিক হিসেবে অতি পরিচিত আলোকিত মানুষ। তৃনমূল সংবাদকর্মীদের সঙ্গে সাথে তার রয়েছে অন্তরঙ্গ সক্ষতা।

 

তৃনমূল সংবাদকর্মীরা তার বিচক্ষণতা, সততা, ন্যায়, নিষ্ঠার কারণে তাকে সব সময়ই কাছে পাবার সুযোগ পান। একধারে তিনি কবি, সাংবাদিক, লেখক, কলামিষ্ট ও সংগঠক। সর্বোপরি আপদামস্তক একজন ভালো সাংবাদিক ও সুশীল ব্যক্তিত্ব। মেধা ও বিচক্ষণতায় অনন্য সংবাদকর্মী। একজন কলম সৈনিক হিসাবে জাফর আহাম্মদের নাম অনন্য উচ্চতায়। তার হাত ধরে অনেক সংবাদকর্মী ও মানবাধিকার কর্মী তৈরী হয়েছে। যারা আজ সম্পাদক সহ গুরুত্বপূর্ণ দায়িত্বে পদে সংবাদকর্মী হিসাবে কাজ করছেন। দুচোখ দিয়ে প্রাণ ভরে যা দেখেন যা ভাবেন তাই লিখেন জাফর আহামদ। ৫৬ বছরের সাংবাদিকতা জীবনে নানা বিপত্তি বাধা বিঘœ মামলা হুমকির মুখেও তার ন্যায় নিষ্ঠার কারণে বিচ্যুতি করতে পারেনি, কেউ। জাতীয় সংসদ নির্বাচন, পৌর নির্বাচন, সিটি কর্পোরেশন নির্বাচন সহ বিভিন্ন নির্বাচনে পর্যবেক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি মাতৃভূমিকে প্রচন্ড ভালবাসেন। দেশ নিয়ে তার গর্বের শেষ নেই। তাই তিনি তার পত্রিকার নামও দিয়েছেন আজকের জন্মভূমি।

 

বিশিষ্ট সাংবাদিক দৈনিক আজকের জন্মভূমির প্রকাশক ও সম্পাদক জাফর আহমদ জন্ম ১ মার্চ। ১৯৫৫ সালে ১ মার্চ ৮৬ নবাব সলিমুল্লাহ্ রোড, মিশন পাড়াস্থ বাসভবনে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতা কবি আনোয়ার আলী এবং মাতা আসমা খাতুন। ১৯৬৩ সালে তিনি মিশন পাড়া রামকানাই প্রাইমারী স্কুল থেকে তার শিক্ষা জীবনের হাতেখড়ি। ১৯৬৪ সালে তিনি মিশনপাড়া বার একাডেমী হাই স্কুলে ৩য় শ্রেণীতে ভর্তি হন এবং ১ বছর ঐ স্কুলে অধ্যয়নের পর তিনি খুলনা মহেশ্বর পাশা কৃষ্ণ মোহন হাই স্কুলে ভর্তি হন। ১৯৬৯ সালে তিনি নারায়ণগঞ্জ হাই স্কুলে ভর্তি হয়ে ১৯৭০ সালে ঐ স্কুল থেকে মেট্রিক পাস করেন। ১৯৭২ সালে তিনি তোলারাম কলেজ থেকে ইন্ডারমিডিয়েট এবং ১৯৭৫ সালে ঐ কলেজ থেকৈ বিএ পাস করেন। ১৯৭৩ সালে তিনি তোলারাম কলেজ ছাত্রছাত্রী সংসদের নির্বাচনে সাহিত্য সম্পাদন পদে নির্বাচন করেন।

 

সাংবাদিকতা জীবন ১৯৬৫ সালে তিনি দৈনিক ইত্তেফাকে মুকুলের মাহফিলে তার সর্ব প্রথম কবিতা “আমার জন্মভূমি” প্রকাশিত হয়। ১৯৬৭ সালে আকাশ বাণী কলকাতার শিশুদের অনুষ্ঠানে তার কবিতা পাঠ করা হয়। ১৯৬৯ সালে তিনি বাঙালীর স্বাধীনতার আন্দোলনের প্রেক্ষাপটে জয়যাত্রা নামে একটি অনিয়মিত পত্রিকা প্রকাশ করেন। ১৯৭২ সালে তিনি বাংলাদেশ ছাত্রলীগ মুখপাত্র শেখ শহিদুল ইসলামের প্রকাশনায় মাসিক দুর্মর পত্রিকা সম্পাদনার দায়িত্ব পালন করেন। বাংলাদেশ ছাত্রলীগের তৎকালীন সভাপতি শেখ শহিদুল ইসলামের সাথে ঘনিষ্ঠতার সূত্র ধরে তিনি বঙ্গবন্ধুকে খুব কাছ থেকে দেখার এবং জানার সৌভাগ্য লাভ করেন। শেখ শহিদুল ইসলাম বঙ্গবন্ধুর বাস ভবনের দ্বিতীয় তলায় বাস করতেন। এছাড়াও তিনি শেখ ফজলুল হক মনির, শেখ ফজলুল করিম সেলিম, ফেরদৌস আহমেদ কোরাইশী, মুজিবুর রহমান বাদল এর ঘনিষ্ঠ সান্নিধ্যে সাংবাদিকতার জটিল মেরুকরণ রপ্ত করেন। ৮০ দশকে তিনি দৈনিক পূর্বাভাস পত্রিকার নির্বাহী সম্পাদক পদে দায়িত্ব পালন করেন। ১৯৯০ সালে তিনি আহ্বাণ পত্রিকার নির্বাহী সম্পাদনের দায়িত্ব পালন করেন।

 

আশীষ ও ঋতুচক্র নামে তিনি ২টি সাহিত্য পত্রিকা সম্পাদনা করেন দীর্ঘদিন। এছাড়াও তিনি গণবার্তা বজ্রকন্ঠ, সোনালী সৈকত, জয়যাত্রা পত্রিকাগুলি দীর্ঘদিন সম্পাদনা করেন। স্বাধীন বাংলা প্রতিষ্ঠার পরে নারায়ণগঞ্জে সবুজ বাংলা প্রতিষ্ঠার পরে নারায়ণগঞ্জে সবুজ বাংলা সাহিত্য আন্দোলন নামে একটি সাহিত্য সংগঠন প্রতিষ্ঠার করেন। সংগঠনটি ব্যবস্থাপনায় প্রতি সপ্তাহে নবীন কবিদের স্বরচিতা কবিতা পাঠে আসর অনুষ্ঠিত হত। এছাড়াও তিনি রহমতুল্লাহ্ মুসলিম ইনষ্টিটিউট এর খসড়া গঠনতন্ত্র প্রণয়ন করেন। নারায়ণগঞ্জ জেলা প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতির দায়িত্ব পালনরত অবস্থায় জেলা প্রেস ক্লাবের গঠনতন্ত্র প্রণয়ন করেন। নারায়ণগঞ্জ নিউজ পেপার ওনার্স এসোসিয়েশনের খসড়া গঠনতন্ত্র তিনি প্রনয়ণ করেন।

 

২০০২ সাল থেকে তিনি দৈনিক আজকের জন্মভূমি পত্রিকার প্রকাশক ও সম্পাদক, নারায়ণগঞ্জ নিউজ পোর ওনার্স এসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা সদস্য সহ কয়েকটি মানবাধিকার সংগঠনের সাথে বিশেষ করে তিনি পরিবেশ মানবাধিকার উন্নয়নে কাজ করছেন। নির্মোহ, সৎ, নিষ্ঠাবান, কর্মঠ, প্রজ্ঞা মেধা সম্পন্ন একজন নির্ভীক সাংবাদিক জাফর আহামেদ আমাদের অহংকার।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Telegraphnews24.com
Theme Dwonload From telegraphnews24.Com