1. [email protected] : admi2017 :
  2. [email protected] : test2246679 :
  3. [email protected] : test25777112 :
  4. [email protected] : test29576900 :
  5. [email protected] : test34936489 :
  6. [email protected] : test44134420 :
  7. [email protected] : test46751630 :
  8. [email protected] : test8373381 :
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
কাউন্সিলর পদে খান মাসুদকে সমর্থন দিলেন বাবুপাড়া পঞ্চায়েত কমিটি নাসিক ২২নং ওয়ার্ড এর তরুণ কাউন্সিলর পদপ্রার্থী খান মাসুদকে বিজয়ী করতে ঐক্যবদ্ধ র‍্যালীবাসী শ্রমিকরা ভাল থাকলেই দেশ ভাল থাকবে : পলাশ খেলাধুলা যুব সমাজ রক্ষা করার মূল হাতিয়ার : কাউন্সিলর দুলাল প্রধান আল- আরাফাহ’ ইসলামী ব্যাংক লিমিটেড বন্দর থানা শাখার দুস্তদের মাঝে খাদ্য ও স্বাস্থ্য সামগ্রী বিতরণ শ্রমিক নেতা পলাশের নির্দেশনায় নন্দলালপুরে ডাইং শ্রমিকদের সাংগঠনিক শক্তি বৃদ্ধিতে সভা করলেন পিয়াস আহম্মেদ সোহেল   “নারায়ণগঞ্জ টেলিভিশন জার্নালিষ্ট এসোসিয়েশন”এর আত্মপ্রকাশ,সভাপতি জুয়েল,সম্পাদক সৈকত আসছে বিরাট পরিবর্তন:নির্যাতিত-ত্যাগী হবেন প্রার্থী তারেক জিয়ার নির্দেশে বঙ্গবন্ধু কন্যাকে চিরতরে শেষ করার চেষ্টা করা হয়েছিল : এড. শহীদ বাদল নাসিক ২৪ নং ওয়ার্ডে বিট পুলিশিং কমিটির মতবিনিময় অনুষ্ঠিত

ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত শহর

টেলিগ্রাফ রিপোট
  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৩৫ বার

বাংলাদেশের ঘনবসতিপূর্ণ রাজধানী সবচেয়ে খারাপ বাতাসের মান নিয়ে বিশ্ব শহরের তালিকায় আধিপত্য বিস্তার করে যাচ্ছে।

শুক্রবার, ঢাকা এই তালিকায় প্রথম স্থান দখল করে। চীনের বেইজিং শহর দ্বিতীয় স্থান দখল করে। তৃতীয় ও চতুর্থ স্থান যথাক্রমে নেপালের কাঠমান্ডু এবং ভারতের দিল্লি দখল করে।

ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) বেলা ২৩৭ মিনিটে রেকর্ড করা হয়, যা ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়।

২০১ থেকে ৩০০ এর মধ্যে একটি একিউআইকে ‘দরিদ্র’ হিসেবে বিবেচনা করা হয়, অন্যদিকে ৩০১ থেকে ৪০০ এর একটি পঠন ‘বিপজ্জনক’ বলে মনে করা হয়, যা শহরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকির সৃষ্টি করে।

দৈনিক বাতাসের গুণগত মান প্রতিবেদনের জন্য একটি সূচক একিউআই ব্যবহার করে জনগণকে জানাতে যে একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা পরিষ্কার বা দূষিত, এবং সংশ্লিষ্ট স্বাস্থ্যের প্রভাব তাদের জন্য উদ্বেগের বিষয় হতে পারে।

বাংলাদেশে সামগ্রিক একিউআই পাঁচটি মানদণ্ড দূষণের উপর ভিত্তি করে – পার্টিকুলেট ম্যাটার (পিএম১০ এবং পিএম২.৫), নো২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

বাংলাদেশে একটি উপক্রান্তীয় মৌসুমী জলবায়ু বৃষ্টিপাত, উচ্চ তাপমাত্রা এবং আর্দ্রতা ব্যাপক মৌসুমী বৈচিত্র্য দ্বারা চিহ্নিত। সাধারণত, জুনের মাঝামাঝি সময়ে মৌসুমী বৃষ্টিপাত শুরু হলে ঢাকার বাতাস তাজা হতে শুরু করে। জুন থেকে অক্টোবর পর্যন্ত বাতাস বেশিরভাগ ই গ্রহণযোগ্য।

গত বছরের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন স্বীকার করেন যে রাজধানীতে বায়ু দূষণের মাত্রা “চরম পর্যায়ে পৌঁছেছে”। তিনি ইউএনবিকে বলেন, “এর প্রধান কারণ হচ্ছে নির্মাণ প্রকল্প থেকে অনিয়ন্ত্রিত ধূলিকণা নিষ্কাশন, যানবাহন থেকে ধোঁয়া এবং ইটের কিলন।

“ইটভাটা রাজধানীর বায়ু দূষণের ৫৮ শতাংশ জন্য দায়ী। সেখানে (ঐতিহ্যবাহী) কিলন বন্ধ করার পরিকল্পনা আছে। আমরা ২০২৫ সালের মধ্যে ইট পোড়ানো বন্ধ করার পরিকল্পনা করছি এবং সরকারী প্রকল্পের অধীনে ভবন নির্মাণের জন্য ব্লক ইট ব্যবহার করার পরিকল্পনা করছি।”

এছাড়া গত ৩১ জানুয়ারি হাইকোর্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ১৮ ফেব্রুয়ারির মধ্যে সকল অবৈধ ইটভাটা বন্ধ করার নির্দেশ দেয়।

বায়ু দূষণ ধারাবাহিকভাবে বিশ্বব্যাপী মৃত্যু এবং প্রতিবন্ধকতার জন্য শীর্ষ ঝুঁকির মধ্যে স্থান করে। শ্বাস-প্রশ্বাস দূষিত বায়ু দীর্ঘদিন ধরে স্বীকৃত যে একজন ব্যক্তির হৃদরোগ, দীর্ঘস্থায়ী শ্বাসকষ্টজনিত রোগ, ফুসফুসের সংক্রমণ এবং ক্যান্সার হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে, বেশ কয়েকটি গবেষণা অনুসারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মতে, বায়ু দূষণ ের ফলে প্রতি বছর বিশ্বব্যাপী আনুমানিক সাত মিলিয়ন মানুষ মারা যায়, মূলত স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসকষ্টজনিত সংক্রমণের ফলে।

৮০ শতাংশেরও বেশি শহরাঞ্চলে বাস করে, যা বায়ু দূষণ পর্যবেক্ষণ করে, বাতাসের গুণগত মানের মাত্রার সংস্পর্শে আসে যা হু-এর নির্দেশিকাসীমা অতিক্রম করে, যেখানে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Telegraphnews24.com
Theme Dwonload From telegraphnews24.Com