1. [email protected] : admi2017 :
  2. [email protected] : annagilliam :
  3. [email protected] : test2246679 :
  4. [email protected] : test25777112 :
  5. [email protected] : test29576900 :
  6. [email protected] : test34936489 :
  7. [email protected] : test44134420 :
  8. [email protected] : test46751630 :
  9. [email protected] : test8373381 :
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৯:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
শহীদ শিশু শেখ রাসেলের ৫৭তম জন্ম বার্ষিকী উপলক্ষে হলি উইলস স্কুলে শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের জন্মদিন আজ নারায়ণগঞ্জে ১৬ টি ইউনিয়ন পরিষদ নির্বাচন : ৮৪৪ প্রার্থীর মনোনয়ন দাখিল, চেয়ারম্যান পদে ৬৪ জন আইভীর ই-ট্রেড লাইসেন্স গলার কাঁটা: ৩ মিনিটের সেবা পাচ্ছে না ৩ দিনেও নৌকার জন্য মরিয়া আতংকগ্রস্থ আইভী ! বন্দরের পাঁচটি ইউপি নির্বাচন: স্থানীয় এমপিকে চ্যালেঞ্জ দিয়ে মাঠে নেমেছে আওয়ামী লীগ বিটিভির নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি আতাউর রহমানকে সংবর্ধণা দিয়েছে বন্দর প্রেসক্লাব র‌্যাব-১১ এর অভিযানে রূপগঞ্জ হতে দেশীয় অস্ত্রসহ ৪ চাঁদাবাজ গ্রেফতার বন্দরে ৪৭তম বর্নাঢ্য জশনে জুলুস উদযাপিত : রাস্ট্রীয়ভাবে মিলাদুন্নবী (সাঃ) পালনের সরকারী সিদ্ধান্তে সুন্নী মুসলমানদের বিজয় হয়েছে মনোনয়নপত্র দাখিল করলেন কুতুবপুরের নৌকার মাঝি মনিরুল আলম সেন্টু 

পহেলা ফাল্গুন, ভালোবাসা দিবস পালিত

টেলিগ্রাফ রিপোর্ট
  • আপডেট টাইম : রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৮৬ বার

বাঙালি জাতি বিশেষ করে তরুণরা তাদের উত্তেজিত এবং রঙিন মনের তরুণরা পহেলা ফাল্গুন উদযাপন করছে, বসন্তের আগমনকে স্বাগত জানিয়ে একটি উৎসব, যা আজ কে এই সব ভালোবাসা, স্নেহ, শ্রদ্ধা এবং অঙ্গীকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করবে এবং জাতি গড়ে তোলার জন্য একটি বার্তা প্রদান করবে।

এই বছর এই উৎসব আসে যখন সারা বিশ্ব করোনাভাইরাস মহামারীর সম্মুখীন হয়। মহামারীর পরিপ্রেক্ষিতে কোন আনুষ্ঠানিক কর্মসূচী পালন করা হচ্ছে না, কিন্তু জনগণ অনানুষ্ঠানিকভাবে রঙিন পোশাক এবং ফুলের অলঙ্কার পরিধান করে এবং প্রিয় এবং ঘনিষ্ঠদের ফুল উৎসর্গ করছে।

ফাল্গুন মাসের প্রথম দিনে বাঙালি বসন্ত উৎসব পালন করে। এটাকে বসন্ত উৎসবও বলা হয়। এটা সাধারণত ১৩ ফেব্রুয়ারি পড়ে।
২০২০ সাল থেকে এটি ১৪ ফেব্রুয়ারি তারিখে ভ্যালেন্টাইন দিবস ের সাথে মিলিত হচ্ছে, যা উৎসবপ্রেমী বাঙালিদের বিশেষ করে তরুণদের উদযাপনের একটি প্রধান দিন হয়ে দাঁড়িয়েছে।

২০১৯ সালে বাংলা একাডেমী বাংলা ক্যালেন্ডার সংশোধন করে গ্রেগরিয়ান ক্যালেন্ডারের সাথে মিলে ঐতিহাসিক প্রেক্ষাপটের সাথে সামঞ্জস্যপূর্ণ দিনগুলো পালনের লক্ষ্যে।

সেদিন রাজধানী ঢাকা এবং দেশের অন্যান্য প্রধান শহরগুলোতে সাধারণত হলুদ ও লাল পোশাক, ফুলের তৈরি অলঙ্কার পরিধান এবং ঐতিহ্যবাহী সঙ্গীত অনুষ্ঠানে উপস্থিত থাকার কারণে কৌতূহলী তরুণরা মৃদু এবং আনন্দে জ্বলে ওঠে।

কিন্তু এ বছর এই উৎসব উদযাপন করা হচ্ছে সমাবেশ এড়াতে একটি ছোট মাপের উৎসব উদযাপন করা হচ্ছে।

হলুদ শাড়ি ও পাঞ্জাবি পরিহিত তরুণরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যাবে, যা উদযাপনের কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচিত হয়, রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদয়ন, রবীন্দ্র সরোবর, ধানমন্ডি হ্রদ, হাতিরঝিল এবং রাজধানীর বিভিন্ন স্থানে।

শহরের বাজারেও উৎসবের আগে রঙিন পাঞ্জাবি, শাড়ি এবং অন্যান্য ঐতিহ্যবাহী পোশাক কিনতে ক্রেতাদের ব্যস্ত থাকতে দেখা যায়।
গার্মেন্টস পণ্য, জুতা এবং অলঙ্কার বিভিন্ন ব্র্যান্ডের এছাড়াও দুটি প্রধান উৎসবের প্রাক্কালে গ্রাহকদের বিশেষ অফার দিচ্ছে।

সংবাদপত্রগুলো উৎসবের বার্তা বহন করে গত কয়েকদিন ধরে বিশেষ সম্পূরক প্রকাশ করছে।

মানুষ সাধারণত রঙিন “বাশোন্তি” (হলুদ বা কমলা রঙের) পোশাক বিশেষ করে হলুদ বা লাল পাঞ্জাবি এবং শাড়ি পরিধান করে এবং একে অপরের প্রতি তাদের গভীর ভালোবাসার প্রতীক হিসেবে তাদের আত্মার সঙ্গীদের ফুল উপহার দেয়। মেয়েরা মুকুটের মত ফুলের অলঙ্কার পরে।

যেহেতু বসন্ত গাছে ফুল এবং নতুন পাতা নিয়ে এসেছে, প্রকৃতি তাজা এবং রঙিন আকৃতি পাচ্ছে যা সব বয়সের মানুষের হৃদয় এবং মনকে স্পর্শ করে।

বসন্ত প্রকৃতির অতিরিক্ত সাধারণ সৌন্দর্যের জন্য কবিতায় সকল ঋতুর রাজা হিসেবে চিত্রিত করা হয়েছে।

শীতের শুষ্কতার পর, নতুন পাতা আবার বের হতে শুরু করে এবং প্রকৃতি শিমুল, পোলাশ এবং মারিগোল্ডের মত নতুন রঙিন ফুল দিয়ে শাখাগুলোকে সুশোভিত করে।

প্রকৃতিতে মনে করা হয় যে কৃষ্ণচূড়া ফুল বসন্তের আগমনের বার্তা নিয়ে আসে।

সুভাষ মুখোপাধ্যায়ের বিখ্যাত সারাংশ “ফুল ফুটুক না ফুটুক, আজ বসন্ত” সুন্দরভাবে বসন্ত উৎসব আবির্ভাবকে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

প্রকৃতির সবকিছুই যৌবন বা সতেজতার ছাপ দেয় যেন প্রকৃতি নতুন জন্ম নেয়। রঙিন ফুল, পাখির সুর বা সূর্যের আলোর মৃদু স্পর্শ — সবকিছুই অনুভব করবে যে বসন্তের সময় প্রকৃতির উৎসব।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Telegraphnews24.com
Theme Dwonload From telegraphnews24.Com