1. [email protected] : admi2017 :
  2. [email protected] : test2246679 :
  3. [email protected] : test25777112 :
  4. [email protected] : test29576900 :
  5. [email protected] : test34936489 :
  6. [email protected] : test44134420 :
  7. [email protected] : test46751630 :
  8. [email protected] : test8373381 :
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
কাউন্সিলর পদে খান মাসুদকে সমর্থন দিলেন বাবুপাড়া পঞ্চায়েত কমিটি নাসিক ২২নং ওয়ার্ড এর তরুণ কাউন্সিলর পদপ্রার্থী খান মাসুদকে বিজয়ী করতে ঐক্যবদ্ধ র‍্যালীবাসী শ্রমিকরা ভাল থাকলেই দেশ ভাল থাকবে : পলাশ খেলাধুলা যুব সমাজ রক্ষা করার মূল হাতিয়ার : কাউন্সিলর দুলাল প্রধান আল- আরাফাহ’ ইসলামী ব্যাংক লিমিটেড বন্দর থানা শাখার দুস্তদের মাঝে খাদ্য ও স্বাস্থ্য সামগ্রী বিতরণ শ্রমিক নেতা পলাশের নির্দেশনায় নন্দলালপুরে ডাইং শ্রমিকদের সাংগঠনিক শক্তি বৃদ্ধিতে সভা করলেন পিয়াস আহম্মেদ সোহেল   “নারায়ণগঞ্জ টেলিভিশন জার্নালিষ্ট এসোসিয়েশন”এর আত্মপ্রকাশ,সভাপতি জুয়েল,সম্পাদক সৈকত আসছে বিরাট পরিবর্তন:নির্যাতিত-ত্যাগী হবেন প্রার্থী তারেক জিয়ার নির্দেশে বঙ্গবন্ধু কন্যাকে চিরতরে শেষ করার চেষ্টা করা হয়েছিল : এড. শহীদ বাদল নাসিক ২৪ নং ওয়ার্ডে বিট পুলিশিং কমিটির মতবিনিময় অনুষ্ঠিত

জলবায়ু পরিবর্তনে নারী চ্যাম্পিয়নদের অব্যক্ত কাহিনী

টেলিগ্রাফ রিপোর্ট
  • আপডেট টাইম : রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১
  • ৬০ বার

গতকাল (২৩ জানুয়ারি) বার্ষিক গোবেসোনা সম্মেলনে জাতিসংঘের নারী ও আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন ও উন্নয়ন কেন্দ্র যৌথভাবে আনটোল্ড টেলস অফ উইমেন চ্যাম্পিয়নস ইন ক্লাইমেট চেঞ্জ-এ একটি ভার্চুয়াল আলোচনার আয়োজন করে।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে নারীরা আনুপাতিকভাবে অসুরক্ষিত, যা লিঙ্গ ভিত্তিক বৈষম্যকে আরো খারাপ করছে। বেশীরভাগ ক্ষেত্রে, নারী এবং মেয়েদের শুধুমাত্র নিষ্ক্রিয় শ্রেণীতে লেবেল করা হয়, ‘শিকার’ হিসেবে।

জলবায়ু পরিবর্তনের নেতিবাচক ফলাফলের বিরুদ্ধে লড়াই, বিপর্যয়ের ঝুঁকি কমানো এবং সম্প্রদায়ের স্থিতিশীলতা গড়ে তোলার জন্য সক্রিয় খেলোয়াড় হিসেবে তাদের অবশ্যই চিত্রিত করা হয়নি এবং তুলে ধরা হয়েছে।
তাই জাতিসংঘের নারীদের উদ্দেশ্য ছিল জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নারীদের শক্তি ও অর্জনকে তুলে ধরার জন্য আখ্যানে একটি আদর্শ পরিবর্তন আনা।

এই অধিবেশনে জলবায়ু পরিবর্তন সংকটের বিরুদ্ধে লড়াইয়ে গ্রামীণ থেকে শহুরে, স্থানীয় থেকে জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক পর্যায়ে নারী নেত্রীদের একত্রিত করা, তাদের অনুপ্রেরণামূলক কাহিনী শিখতে এবং তরুণীদের উত্তরাধিকার কে এগিয়ে নিয়ে যেতে উৎসাহিত করা।

অধিবেশন চলাকালীন সময়ে বাংলাদেশের সাতক্ষীরা, খুলনা ও কুড়িগ্রাম থেকে তৃণমূল পর্যায়ের মহিলা চ্যাম্পিয়নদের ছয়টি অব্যক্ত কাহিনী তুলে ধরা হয়। তারা বহুমুখী ভূমিকা পালন করছে যেমন- জলবায়ু প্রতিবাদকারী, সাংবাদিক, দুর্যোগ প্রস্তুতি নেত্রী, নারী উদ্যোক্তা, সংস্কারক ইত্যাদি।

গল্পতাদের উচ্চাকাঙ্ক্ষা, যুদ্ধ, সংগ্রাম, বাধা, এবং অর্জন উপর মনোযোগ প্রদান করা হয়। তাদের বক্তব্য থেকে ব্যাপকভাবে উল্লেখ করা হয়েছে যে, আমরা এই সমাজে লিঙ্গবৈষম্যের সৃষ্টি করেছি, এটা পূর্ব নির্ধারিত ছিল না, তাই পুরুষ এবং নারীর ক্ষেত্রে কোন অবিচার করা উচিত নয়।

এ প্রসঙ্গে সাইক্লোন প্রস্তুতি কর্মসূচির ইউনিট লিডার মাসুরা পারভিন বলেন, “আমি একাই ১০ জনের কাজ করতে পারি, লোকে বলে আমার কোন ভয় নেই। ঘূর্ণিঝড় বুলবুলের সময়, আমি ই একমাত্র মহিলা স্বেচ্ছাসেবক যিনি বিপর্যয়ের মাঝখানে সকল পুরুষের সাথে বাইরে কাজ করতাম এবং এমনকি আমি প্রতিবন্ধী শিশুদের আমার কাঁধে তুলে নিয়ে আমার সাথে সাইক্লোন শেল্টারে নিয়ে গিয়েছিলাম।

শুচানা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং জলবায়ু অসুরক্ষিত ফোরামের থিমেটিক অ্যাম্বাসেডর সাইমা ওয়াজেদ এই অধিবেশনে সভাপতিত্ব করেন।
আইসিসিএডি’র পরিচালক অধ্যাপক সালিমুল হক, ইউসিএল-এর সমাজকর্মী শ্রীমতী খুশি কবির, ইউসিএল-এর ড. মরিন ফোর্ডম, উইমেন উইথ ডিসেবিলিটি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের মিস আশরাফুন্নাহার মিস্তি, কুড়িগ্রাম সদরের ভাইস চেয়ারম্যান আফরোজা বেগম আলপনা, জান্নাতুল মাওয়া, বিন্দুর নির্বাহী পরিচালক , সাতক্ষীরার ডখিনার মোশালের সামাজিক উন্নয়ন ও দুঃস্থ কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক লিপিকা রানী বৈরাগী এবং সাতক্ষীরার ডখিনার মোশালের জাহিদা জাহান মৌ প্রতিবেদক প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখেন।

জাতিসংঘের নারী বাংলাদেশ কান্ট্রি অফিসের দায়িত্বপ্রাপ্ত অফিস দিলরুবা হায়দার এই অধিবেশন পরিচালনা করেন।

অংশগ্রহণকারী এবং আলোচনাকারীরা ভিডিও সিরিজের ফলাফলের সাথে দৃঢ়ভাবে একমত যে সমাজের কাছ থেকে যথাযথ সমর্থন না পেলে উজ্জ্বল ভবিষ্যৎ এবং প্রতিভা থাকা সত্ত্বেও নারী নিজেকে বিকশিত করতে পারবে না। এর জন্য একটি সক্রিয় পরিবেশ প্রয়োজন। অতএব, নারীর উন্নয়ন মানে একটি পরিবার, সমাজ এবং একটি দেশের উন্নয়ন।

 

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Telegraphnews24.com
Theme Dwonload From telegraphnews24.Com