1. [email protected] : admi2017 :
  2. [email protected] : annagilliam :
  3. [email protected] : pimgiuseppe :
  4. [email protected] : test2246679 :
  5. [email protected] : test25777112 :
  6. [email protected] : test29576900 :
  7. [email protected] : test34936489 :
  8. [email protected] : test44134420 :
  9. [email protected] : test46751630 :
  10. [email protected] : test8373381 :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০২:১৩ অপরাহ্ন
শিরোনাম :
ইউনিয়ন পরিষদ নির্বাচন : রূপগঞ্জে নৌকা প্রতীকের গণসংযোগে হামলা,ককটেল বিষ্ফোরণ গুলিবর্ষণ ককটেল উদ্ধার, আহত ১০ জানাযা শেষে আদমজীনগর কেন্দ্রীয় কবরস্থানে দাফন গরীবের বন্ধু আলা’র শেষ বিদায়ে মানুষের ঢল টি-টুয়েন্টিতে পিছিয়ে আছি, বিভিন্ন সাইটে উন্নতি করা প্রয়োজন : বিসিবি’র পরিচালক তানভীর আহমেদ টিটু ‘ছোট ভাই হারালাম’ : কাউন্সিলর আলার মৃত্যুতে শোক প্রকাশ করে বললেন শামীম ওসমান জনগনের দোয়া ও ভালবাসা যেখানে আল্লাহ’র রহমত বেশি সেখানে : মোঃ শাওন মিয়া শনিবার মানিক মিয়া এভিনিউতে এফটিপিও”র  উদ্যোগে শিল্পী কলাকুশলীদের সম্প্রীতি সমাবেশ  আইভীর অনিয়ম দুর্নীতি দুদকে অভিযোগ,নারায়ণগঞ্জ জুড়ে তোলপাড় বিশ্ব মিডিয়ায় হিন্দু সম্পত্তি দখলদার আইভী ও তার পরিবার র‌্যাব-১১ এর অভিযানে ফতুল্লায় সংবাদ সংগ্রহকারী নারী সংবাদিককে মারধর ও হামলার মূলহোতা ‘হাজী ওসমান গণি’ গ্রেফতার নারায়ণগঞ্জ শহরে সংঘটিত চাঞ্চল্যকর “হকার জুবায়ের হোসেন’’ হত্যাকান্ডের প্রধান আসামী “ইকবাল” কে বরিশালের উজিরপুর থেকে র‌্যাব কর্তৃক গ্রেফতার

শীত থাকার সত্ত্বেও বাংলাদেশে করোনা রোগি কমে গেছে

টেলিগ্রাফ রিপোর্ট
  • আপডেট টাইম : শনিবার, ৯ জানুয়ারী, ২০২১
  • ৬১ বার

শীতকালে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা সত্ত্বেও বাংলাদেশে নিশ্চিত করোনাভাইরাস আক্রান্তের দৈনিক হার ৬ শতাংশে নেমে এসেছে। ডিসেম্বরের শুরুতে কোভিড-১৯ সংক্রমণের সম্ভাব্য বৃদ্ধি নিয়ে উদ্বেগ বেড়েছে, কিন্তু জানুয়ারির প্রথম সপ্তাহে দৈনিক গড় সংখ্যা ১০০০ এর নিচে রয়ে গেছে।

 

সংক্রমণের হার কম রাখতে কিছু সতর্কতামূলক পদক্ষেপ ছাড়াও, ভাইরাসের ঋতু এবং প্রকৃতি ইতিবাচক পরীক্ষার সংখ্যা কমাতে ভূমিকা পালন করতে পারে, জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন। তারা আরও সতর্ক করে দিয়েছে যে যদি জনগণ স্বাস্থ্য বিধি যথাযথভাবে মেনে না চলে, বিশেষ করে মুখের মুখোশ পরিধান না করে, যখন মাঘে শীতের কামড়, বাংলা ক্যালেন্ডারে শীতের দ্বিতীয় মাস।

 

আবহাওয়াবিদ বজলুর রশীদ শুক্রবার বলেন, এ বছরের শুরুতে শীত আগের চেয়ে অনেক বেশি হলেও ডিসেম্বরে ঢাকায় কোন ঢেউ আসেনি। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে তাপমাত্রা আবার নেমে যাওয়ার পর শৈত্যপ্রবাহ বেরে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

ডিরেক্টরেট জেনারেল অফ হেল্থ সার্ভিসের তথ্য অনুযায়ী, ৩১ মে পরীক্ষার সংখ্যার তুলনায় দৈনিক সংক্রমণের সংখ্যা ২০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে এবং আগস্ট পর্যন্ত এই চিহ্নের চারপাশে ঘোরাফেরা করছে। পরে রেট কমতে শুরু করে। ৮ জানুয়ারি পর্যন্ত দৈনিক গড় ছিল ১৫.৬৩ শতাংশ।

 

অক্টোবর মাসে গড় সংক্রমণের হার ১১.৪১ শতাংশ থেকে বেড়ে ১,৪২০ টি কেস নভেম্বরে ১৩.০৮ শতাংশে দাঁড়িয়েছে, যখন সরকার দিনে ১,৯০৮টি কেস রিপোর্ট করেছে। ডিসেম্বর মাসে দৈনিক ১,৫৬৬টি কেস ের মাধ্যমে এই হার আবার ১০.২৭ শতাংশে নেমে আসে। জানুয়ারির প্রথম আট দিনে, ডিজিএইচএস পরীক্ষার ৬.৯২ শতাংশ গড়ে দৈনিক ৮৯৮ কেস নিশ্চিত করেছে।

 

১১৪টি আরটি-পিসিআর ল্যাব, ২৭টি জিন বিশেষজ্ঞ ল্যাব এবং ৪০টি র ্যাপিড এন্টিজেন টেস্ট ল্যাব সহ ১৮১টি ল্যাব শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৩,৬৮১টি নমুনা পরীক্ষা করে ৭৮৫টি ইতিবাচক কেস রিপোর্ট করেছে। সংক্রমণের হার ছিল ৫.৭৪ শতাংশ। নতুন ইতিবাচক পরীক্ষার মাধ্যমে দেশটির করোনাভাইরাস কেস বেড়ে দাঁড়িয়েছে ৫২০,৬৯০ জনে, যেখানে ৭,৭৩৪ জন মারা গেছে।

 

সাবেক উপাচার্য বা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. নজরুল ইসলাম বলেন, শীতকালে ইনফ্লুয়েঞ্জা এ, প্যারাইনফ্লুয়েঞ্জা ৩, গণ্ডার ভাইরাস এবং রেসপিরেটরি সিঙ্কিশিয়াল ভাইরাসে আক্রান্ত হন। এই ভাইরাস সাধারণ সর্দি, কাশি, জ্বর এবং নিউমোনিয়ার জন্য দায়ী এবং করোনাভাইরাস কেসের সংখ্যা কমে যাওয়ার জন্য একটি ভূমিকা পালন করতে পারে। হতে পারে করোনাভাইরাস আমাদের বৃহত্তর মাত্রায় আক্রমণ করতে পারেনি কারণ আমরা ইতোমধ্যে আদিবাসী ভাইরাসে আক্রান্ত হয়েছি,” ব্যাখ্যা করেছেন ভাইরোলজিস্ট। “আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে বাংলাদেশের গরম ের সময় সংক্রমণের সংখ্যা বেশি ছিল। আগস্টের পর এই সংখ্যা কমে যায় যদিও শীতকালে তা বৃদ্ধি পাবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Telegraphnews24.com
Theme Dwonload From telegraphnews24.Com