1. [email protected] : admi2017 :
  2. [email protected] : annagilliam :
  3. [email protected] : pimgiuseppe :
  4. [email protected] : test2246679 :
  5. [email protected] : test25777112 :
  6. [email protected] : test29576900 :
  7. [email protected] : test34936489 :
  8. [email protected] : test44134420 :
  9. [email protected] : test46751630 :
  10. [email protected] : test8373381 :
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৮:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
উপদেষ্টা আশরাফ উদ্দিনের বাস ভবনে হামলার প্রতিবাদে সম্মিলিত নাট্যকর্মী জোট নারায়ণগঞ্জের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত জরায়ু মুখ ক্যান্সার স্ক্রিনিংএ নারায়গঞ্জের প্রথম স্থান অর্জন দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুলেল শ্রদ্ধায় সিক্ত হলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যজন মাহমুদ সাজ্জাদ সারাদেশে সাম্প্রদায়িক হামলা, নির্যাতন ও হত্যার প্রতিবাদে এবং দ্রুত বিচার দাবিতে মহিলা পরিষদের মানববন্ধন  আবারো নৌ-পুলিশ ও ট্রলার বাল্কহেড শ্রমিক ইউনিয়নের যৌথ উদ্যোগে নিখোঁজ বাল্কহেড উদ্ধার  এনায়েতনগর ৬ নং ওয়ার্ড মেম্বার প্রার্থী সমাজ সেবক রফিকুল ইসলাম রফিক এর উঠান বৈঠক অনুষ্ঠিত সোনারগাঁয়ের ৮টি ইউপি’র নির্বাচন: আওয়ামী লীগের নতুন ৪ ও ৪টিতে পুরাতন মুখ আইভীর মিথ্যাচারে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের ক্ষোভ আইভীর সম্প্রীতির কর্মসূচী সুপার ফ্লপ,আসেনি মূলধারার কেউই,হারিয়েছেন গণমানুষের সমর্থন!

২৮ দিন ধরে প্রবাসীর লাশ দুবাইয়ের মর্গে, শামীম ওসমান এমপির হস্তক্ষেপে নারায়ণগঞ্জে এলো মরদেহ

টেলিগ্রাফ রিপোর্ট:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০
  • ১১১ বার

কেমন আছেন? উত্তরে বলে ছিলেন ‘ভালো’। খেয়েছেন কি না? জানতে চাইলে বলেছেন ‘খাওয়া শেষ। এখন কাজের ফাঁকে কথা বলছি। কিছু ক্ষণপর চা খাবো।’
গত ১৮ নভেম্বর বাংলাদেশ সময় বিকাল ৩টার দিকে ফতুল্লার পঞ্চবটির হরিহর পাড়ায় বসবাস করা স্ত্রী ঝর্না বেগমের সাথে এভাবেই শেষ কথা হয়েছিল দুবাই প্রবাসী মনির হোসেনের।
ফোন রাখার কিছুক্ষনের মধ্যে আবারও মনিরের নম্বর থেকে ফোন আসে ঝর্না বেগমের মোবাইলে। রিসিভ করতেই অপর প্রান্ত থেকে অপরিচিত ব্যক্তি কন্ঠ। ওই কন্ঠের বার্তায় পৃথিবী থমকে যায় ঝর্না বেগমের। দম আটকে আসে। বিশ্বাস হচ্ছিলো না কিছুই। ‘…চা খাওয়ার পর বুক ব্যথায় হাসপাতালে নেয়ার পথে মৃত্যু হয়েছে মনির হোসেনের।’

ঝর্না বেগম নিজেকে সামলে নেন। চেষ্টা করতে থাকেন স্বামীর লাশ দেশে ফেরত আনার। একটি একটি করে দিন চলে যায়। করোনাকালে বিমানে ভাড়া বৃদ্ধি, তার সাথে নানা আইনী জটিলতায় আটকে যায় শেষবারের মতো দেখে বিদায় জানানো আকাংখা। ২৫দিন হিমাগারে লাশ থাকার পর ওখানেই দাফনের সিদ্ধান্ত চুড়ান্ত করেন ঝর্না বেগম। এর মধ্যে ১২ ডিসেম্বর নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান স্বপরিবারে দুবাই যান, সাথে ছিলেন তার শ্যালক নারায়ণগঞ্জ ক্লাবের সভাপতি তানভির আহম্মেদ টিটু।

মৃত মনিরের লাশ দেশে পাঠানোর জন্য চেষ্টা করে যাচ্ছিলেন দুবাইয়ের ‘নারায়ণগঞ্জ প্রবাসী কল্যাণ পরিষদ’। সংগঠনটির সভাপতি মোক্তার হোসেন ও সাধারণ সম্পাদক ওবায়দুল্লাহ্ রাজুর মাধ্যমে তানভির আহম্মেদ টিটু মনিরের পুরো বিষয়টি জানতে পারেন। কান্না শোনে মনিরের পরিবারের সদস্যদের। ‘আইনী জটিলতার পাশাপাশি অর্থ সংকটের জন্য লাশ দেশে পাঠানো যাচ্ছে না। বিষয়টি দ্রুত সংসদ সদস্য শামীম ওসমানকে জানান টিটু। বিদেশের মাটিতে নারায়ণগঞ্জের সন্তানের শেষ বিদায়ের পরিনতি সালমা ওসমান লিপির( শামীম ওসমানের স্ত্রী) হৃদয়ে কষ্টের চাপ বাড়ে।
শামীম ওসমান এমপি, সালমা ওসমান লিপি ও তানভির আহম্মেদ টিটু ৩ জনের সহযোগিতায় প্রায় ৩ লাখ টাকা ব্যয়ে লাশটি দেশে পাঠানো ব্যবস্থা করা হয়। ১৬ ডিসেম্বর রাতে দুবাই থেকে একটি বিমানে বাংলাদেশে পাঠানো হয়েছে। ১৭ ডিসেম্বর নারায়ণগঞ্জে মনিরের পরিবারে কাছে লাশটি পৌছায়।

দীর্ঘ ২৮ দিন পর স্ত্রী-কন্যার কাছে ফিরছে মনির। হয়তো বলবে না কথা, চোখ খুলে তাকাবে না আর, তবুও শেষ বারের মতো বিদায় দিতে পারছে; আপন হারানোর কঠিন শোকের মাঝেও যেন আকাংখা পূরণের পরম শান্তি পাচ্ছেন মেয়ে মিম আক্তার ও স্ত্রী ঝর্না বেগম।

ফতুল্লার পঞ্চবটি হরিহরপড়া এলাকার এক বোন, মা, স্ত্রী ও এক কণ্যা সন্তান নিয়ে ছিল সিএনজি চালক মো. মনির হোসেন (৪৫) সংসার। বোনকে বিয়ে দিলেও খোঁজ খবর রাখতেন। মা মারা যান ২০১২ সালে । তার কিছু দিন পরই মারা যান এক মাত্র বোনও। মা ও বোনকে হারানোর শোক ও অর্থের কষ্ট দূর করে ভাগ্য বদলের আশায় প্রবাসে পাড়ি জমানোর স্বপ্ন দেখতে থাকেন মনির।

নারায়ণগঞ্জে স্ত্রী ঝর্ণা বেগম, এক মাত্র মেয়ে মিম আক্তারকে দেশে রেখে ২০১৭ সালে দুবাই চলে যান। প্রথমে নির্মাণ শ্রমিকের কাজ করলেও পরে মাত্র ২০ হাজার টাকা বেতনে একটি দোকানে কাজ করে মনির হোসেন। অল্প এই আয় থেকেই মেয়েকে বিয়ে দিয়েছেন, স্ত্রী থাকতেন পঞ্চবটির সামসুল হক চেয়ারম্যানের ভাড়া বাসায়। নিজেদের এক খন্ড জমি হবে, বাড়ির মালিক হবেন; এমন স্বপ্ন ছাড়া আর কিছুই ছিল না মনিরের। সেই স্বামীকে হারিয়ে অনেকটা অসহায় এই নারী।

দুবাই থেকে তানভির আহম্মেদ টিটু জানান, দুবাইয়ে প্রবাসীদের নানা সমস্যা নিয়ে কাজ করে ‘নারায়ণগঞ্জ প্রবাসী কল্যাণ পরিষদ’। আমি দুবাই আসার পর পরই (১২ ডিসেম্বর) তারা আমাকে জানান, ‘নারায়ণগঞ্জের একজনের লাশ অনেক দিন ধরে এখানকার একটি মর্গে পরে আছে। অর্থের অভাবে দেশে পাঠানো যাচ্ছে না’। আমি শামীম ভাই ও লিপি আপার সাথে আলাপ করি। পুরো ব্যয়টা আমরা তিন জনেই ব্যবস্থা করি। ‘নারায়ণগঞ্জ প্রবাসী কল্যাণ পরিষদ তাদের সহযোগিতা ও বাংলাদেশী কনস্যুলেটের আন্তরিক প্রচেস্টায় (১৬ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাতে পাঠানো হচ্ছে।
মৃত প্রবাসী মনিরের এক মাত্র মেয়ে মিম আক্তার পঞ্চবটিতে স্বামীর বাসা থেকে বলেন, ‘১৮ নভেম্বরের পর থেকে প্রতিটি দিন আমাদের কাছে যুগ যুগ মনে হয়েছে। যাকেই সামনে পেয়েছি, তার কাছেই সাহায্য চেয়েছি। অনেকে চেষ্টাও করেছেন। কিন্তু আমার বাবাকে দেশে আনতে পারছিলাম না। তাই দুবাইয়ের মর্গেই দীর্ঘদিন পরেছিল বাবার লাশ। শেষবিদায় জানাতে না পারার সীমাহীন কষ্ট নিয়েই আবেদন করেছিলাম সেখানে দাফন করতে। কিন্তু তাতেও সৃষ্টি হয়েছিলো আইনী জটিলতা।
১৬ ডিসেম্বর সন্ধ্যায় মনির হোসেন মেয়ের জামাতা প্রবাসী মাসুদ হোসেন বলেন, শামীম ওসমান ও তার পরিবারের একান্ত সহযোগীতায় আমার শ্বশুরের লাশ দেশে পাঠানো সম্ভব হচ্ছে। প্রবাসীদের অংশ গ্রহণে দুবাইয়ে জানাযা হয়েছে, পৌছাবে ১৭ ডিসেম্বর।

১৭ ডিসেম্বর রাতে পঞ্চটিতে মনিরের লাশ এসে পৌছালে এলাকায় শোকের ছায়া নেমে আসে। স্থানীয় ইউনিয়ণ চেয়ারম্যানসহ গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতে জানাযা শেষে রাতে মাসদাইর কবরস্থানে দাফন করা হয়।

মৃত মনির হোসেনের স্ত্রী ঝর্না বেগম জানান, ‘আমার জীবনের অনেক বড় ইচ্ছে পূরণ করেছেন শামীম ওসমান-সালমা ওসমান লিপি ও তানভির আহম্মেদ টিটু ভাই। আমরা তাদের এই ঋণ কখনো পরিশোধ করতে পারবো না। শুধু দোয়া করতে পারবো, আল্লাহ যেন ওনাদের মনের ইচ্ছাও পূরণ করেন’। কথা বলতে বলতে গলা শুকিয়ে আসে,কাঁদতে থাকেন ঝর্না বেগম।

(বি:দ্র: এখবরটি নারায়ণগঞ্জে ছড়িয়ে যায় দুবাই প্রবাসী ব্যবসায়ী আহমেদ মাহতাব এর ফেসবুক থেকে। তিনি তার ফেসবুকে এবিষয়ে বিস্তারিত জানিয়ে পর পর দুইদিন দুটো স্ট্যাটাস দেন।)

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Telegraphnews24.com
Theme Dwonload From telegraphnews24.Com