1. [email protected] : admi2017 :
  2. [email protected] : annagilliam :
  3. [email protected] : test2246679 :
  4. [email protected] : test25777112 :
  5. [email protected] : test29576900 :
  6. [email protected] : test34936489 :
  7. [email protected] : test44134420 :
  8. [email protected] : test46751630 :
  9. [email protected] : test8373381 :
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৪:০৪ অপরাহ্ন

চাঁদপুরের শাহরাস্তি মাজার ও দিঘীতে ঘুরে আসুন

ভ্রমণ ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০
  • ৩৪৩ বার

বাগদাদ থেকে বাংলাদেশে ইসলাম প্রচারের জন্য হযরত শাহজালালের (র.) সঙ্গে যে ৩৬০ জন আউলিয়া আসেন, তাদের মধ্যে হযরত শাহ্ রাস্তি (র.) অন্যতম। তিনি ১৩৫১ সালে এদেশে আসেন। শাহ রাস্তি ১২৩৮ সালে বাগদাদে জন্মগ্রহণ করেন। তিনি বড়পীর হযরত আব্দুল কাদের জিলানীর (র.) আত্মীয় ছিলেন। লক্ষ্মৌর মুসলিম রাজ্যের সুলতান শামসুদ্দিন ফিরোজ শাহের আমলে শাহ রাস্তি (র.) কুমিল্লা ও নোয়াখালী এলাকায় ইসলাম প্রচারের জন্য আসেন।

তিনি মেহার শ্রীপুরে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। তাঁর অলৌকিক গুণ ও আধ্যাত্মিকতা দেখে তৎকালীন ত্রিপুরার মানুষ মুরিদ ও ভক্ত হতে শুরু করে। হযরত রাস্তি শাহের (র.) নাম অনুসারেই ১৯৮৭ সালের ১৩ মার্চ ‘শাহরাস্তি’ উপজেলা গঠিত হয়। সাধক পুরুষ হযরত রাস্তি শাহ (র.) ১৩৮৮ সালে মৃত্যুবরণ করেন।

শাহরাস্তি উপজেলার শ্রীপুর গ্রামে তাঁর মাজার অবস্থিত। মাজারের কাছে তিন গম্বুজ বিশিষ্ট প্রাচীন একটি মসজিদ আছে। জনশ্রুতি আছে, হযরত রাস্তি শাহের (র.) মৃত্যুর সাড়ে তিন বছর পর সুবেদার শায়েস্তা খানের মেয়ে পরী বিবির আদেশে কাজী গোলাম রসূল মসজিদটি নির্মাণ করেন। তাঁর মাজার রক্ষার জন্য ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি বার্ষিক দুইশ দশ টাকা হারে অনুদান দিতো।

 

শাহরাস্তি মাজারে যেভাবে যাবেন: সদরঘাট থেকে লঞ্চে গেলে চাঁদপুর ঘাটে নামতে হবে। ঘাট থেকে রেল স্টেশন বা বাসস্ট্যান্ডে যেতে হবে। সেখান থেকে বাস, ট্রেনে বা সিএনজি করে যাওয়া যায়।  শাহরাস্তি বাজারের উত্তর মাথায় শাহরাস্তির (র.) মাজার অবস্থিত।

 

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Telegraphnews24.com
Theme Dwonload From telegraphnews24.Com